কী দায়িত্ব পাচ্ছেন আবুল কালাম আজাদ

প্রধানমন্ত্রীর কার্যালয়ের বর্তমান মুখ্যসচিব আবুল কালাম আজাদকে একই মর্যাদায় নতুন দায়িত্ব দেয়া হচ্ছে। সরকারের একাধিক ঘনিষ্ঠ এ তথ্য নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, আবুল কালাম আজাদকে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং বিশ্বব্যাংকের স্বল্পোন্নত দেশ (এলডিসি) বিষয়ক কর্মসূচিগুলোর সমন্বয়ক করা হতে পারে। তিনি এসব কর্মসূচি দেখভালের দায়িত্ব পেতে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের সমমর্যাদাই পাবেন তিনি। বসবেন প্রধানমন্ত্রীর কার্যালয়েই।

আগামী ১ ডিসেম্বর মুখ্যসচিব পদে আবুল কালাম আজাদের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হতে যাচ্ছে। এরপরই তাকে নতুন দায়িত্ব দেয়া হতে পারে। মুখ্যসচিব পদে আসছেন জনপ্রশাসনের সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।

১৯৮২ বিশেষ বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা আবুল কালাম আজাদের অবসরোত্তর ছুটি (পিআরএল) শুরু হওয়ার কথা ছিল ২০১৬ সালের ৬ জানুয়ারি। কিন্তু তাঁর পিআরএল বাতিল করে ৭ জানুয়ারি থেকে ১ ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব হিসেবে নিয়োগ দেয়া হয়। ২০১৫ সালের ১৭ ফেব্রুয়ারি তিনি এই পদে প্রথম নিয়োগ পান। এর আগে ২০১৪ সালের ১৯ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব হিসেবে নিয়োগ পান।

এর আগে তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং বিদ্যুৎ বিভাগের সচিব ছিলেন। তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব এবং বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালকের দায়িত্বের ছিলেন।

মানিকগঞ্জের জেলা প্রশাসক ছাড়াও বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক এবং দিনাজপুরের পার্বতীপুর ও কিশোরগঞ্জের কটিয়াদীর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) দায়িত্বও পালন করেছেন তিনি।

আবুল কালাম আজাদ ১৯৫৭ সালের ৭ জানুয়ারি জামালপুরে জন্মগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর